× প্রচ্ছদ জাতীয় রাজনীতি অর্থনীতি সারাদেশ আন্তর্জাতিক খেলা বিনোদন ফিচার প্রবাস সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ফের আকাশে ডানা মেলছে বিশ্বের সবচেয়ে বড় প্লেন

স্টাফ রিপোর্টার

১০ নভেম্বর ২০২২, ১৩:২৯ পিএম

বিশ্বের সবচেয়ে বড় বাণিজ্যিক প্লেন ছিল আন্টোনভ এন-২২৫। কিন্তু ইউক্রেনে রাশিয়ার হামলার শুরুর দিকে প্লেনটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। চলতি বছরের ফেব্রুয়ারিতে যখন হামলা করা হয় তখন এটি কিয়েভের হোস্টোমেল ঘাঁটিতে ছিল। 


যখন প্লেনটি ধ্বংস করা হয়েছিল তখন এর নির্মাণ কোম্পানি জানায়, স্বপ্ন কখনো মরে না।মনে হচ্ছে নির্মাণকারী কোম্পানি তাদের কথা রেখেছে। কারণ তারা এরই মধ্যে জানিয়েছে, প্লেনটির পুনর্নিমাণ চলমান রয়েছে। আন্টোনভ কোম্পানির ঘোষণায় বলা হয়, প্লেনটির পুনর্নিমাণ কার্যক্রম শুরু হয়েছে। এর মধ্যে নকশাও অন্তর্ভুক্ত। ফের আকাশে ডানা মেলতে এর আনুমানিক ব্যয় ধরা হয়েছে ৫০২ মিলিয়ন ডলার।


সোভিয়েত স্পেস শাটল পরিবহন করার জন্য ১৯৮০ সালে এটি তৈরি করা হয়। স্নায়ুযুদ্ধের পর বিশ্বের সবচেয়ে বড় কারগো প্লেনটি দ্বিতীয় বারের মতো ধ্বংসের হাত থেকে রক্ষা পায়। তবে চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়ার হামলায় প্লেনটির শেষ রক্ষা হয়নি।

এরপর আন্তোনভ কোম্পানি প্লেনটির বিষয়ে এক টুইট বার্তায় জানায়, স্বপ্ন কখনো মরে না। প্লেনটি ইউক্রেনীয়দের স্বপ্ন। এর পক্ষে বিশ্বের সব প্রান্ত থেকে সংহতি প্রকাশ করা হয়। কিন্তু মিরিয়া (ডাক নাম) নামের প্লেনটি ফের আকাশে উড়তে পারবে কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছিল। 


প্লেনটির ওপর হামলার পরপরিই সিএনএনের এক সাংবাদিক জানান, আন্তোনভ এন-২২৫ এর সামনের অংশ সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে যায়। মনে হয় এর ওপর সরাসরি কোনো গোলা আঘাত হেনেছে। তাছাড়া মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে প্নেনের একটি পাখা ও কয়েকটি ইঞ্জিনও। পেছনের দিকটা তুলনামূলকভাবে কম ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে বুলেটের আঘাতে অনেক স্থানে গর্ত হয়ে যায়।

DayNight24

প্রকাশক: কাজল হাসান

যোগাযোগ: । info@daynight24.com

আমাদের সঙ্গে থাকুন

© 2024 DayNight24 All Rights Reserved.